যুক্তরাষ্ট্রে ফাইজারের টিকা দেওয়া শুরু

0
37
নিউইয়র্কের প্রথম ব্যক্তি হিসেবে নার্স সান্ড্রা লিন্ডসে করোনার টিকা নেনগভর্নর অ্যান্ড্রু কুমোর টুইটার থেকে নেওয়া

যুক্তরাষ্ট্রে ফাইজারের তৈরি করোনাভাইরাসের টিকার প্রয়োগ শুরু হয়েছে। আজ সোমবার নিউইয়র্কের লং আইল্যান্ড জুশ মেডিকেল সেন্টারের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) নার্স সান্ড্রা লিন্ডসে নিউইয়র্কের প্রথম ব্যক্তি হিসেবে এই টিকা গ্রহণ করেন। যুক্তরাষ্ট্রে একেবারে শুরুতে যারা এই টিকা গ্রহণ করেছেন, তাদের একজন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছ থেকে ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পাওয়ার পর আজ থেকে দেশটিতে এই টিকার প্রয়োগ শুরু হয়েছে। নিউইয়র্কের প্রথম ও যুক্তরাষ্ট্রের প্রথম ধাপে পাওয়া ব্যক্তিদের একজন হিসেবে আজ সোমবার এই টিকা গ্রহণ করেন সান্ড্রা লিন্ডসে। স্থানীয় সময় সকাল ৯টা ২০ মিনিটে তাঁকে এই টিকা দেওয়া হয়। এ সম্পর্কিত ভিডিওতে দেখা যায়, তাঁকে টিকা দিচ্ছেন নর্থওয়েল হেলথের কর্মীদের স্বাস্থ্যসেবা সম্পর্কিত বিভাগের করপোরেট পরিচালক ড. মিশেল চেস্টার।

টিকা গ্রহণের পর লিন্ডসে বলেন, ‘আমার হাত খুব ভালো ছিল। অন্য টিকা গ্রহণের মতোই মনে হয়েছে ব্যাপারটা। আমি ভালো বোধ করছি। এই সুযোগে আমি সামনের সারিতে লড়াই করে যাওয়া সবাইকে ধন্যবাদ জানাতে চাই। আজ এক ধরনের আশার জন্ম হয়েছে আমার ভেতরে। মনে হচ্ছে আরোগ্য আসছে। আশা করি, এর মধ্য দিয়েই আমাদের ইতিহাসের সবচেয়ে বাজে সময়ের শেষের শুরু হলো।’

সান্ড্রা লিন্ডসের এই টিকা গ্রহণে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগলেও এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসেরই একটি মাইলফলক হয়ে থাকবে। এই মহামারি স্বাস্থ্যকর্মীদের ওপর যে ঝুঁকিপূর্ণ কাজের বোঝা চাপিয়ে দিয়েছে, তা লাঘবের শুরুর বিন্দু হিসেবে এই মুহূর্তটির বিশেষ মূল্য রয়েছে

নিজের অভিজ্ঞতা সম্পর্কে মিশেল চেস্টার বলেন, টিকা দেওয়ার জন্য এর সঙ্গে থাকা যাবতীয় সরঞ্জাম বেশ যথাযথভাবে কাজ করেছে।

নর্থওয়েল হেলথের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাইকেল ডোলিং পরে এই দুই কৃষ্ণাঙ্গ নারীকে নিয়ে মঞ্চে ওঠেন। তিনি জানান, আঞ্চলিক এই হাসপাতাল ব্যবস্থায় এখন পর্যন্ত ১ লাখের বেশি কোভিড রোগী চিকিৎসা নিতে এসেছেন।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, সান্ড্রা লিন্ডসের এই টিকা গ্রহণে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগলেও এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসেরই একটি মাইলফলক হয়ে থাকবে। এই মহামারি স্বাস্থ্যকর্মীদের ওপর যে ঝুঁকিপূর্ণ কাজের বোঝা চাপিয়ে দিয়েছে, তা লাঘবের শুরুর বিন্দু হিসেবে এই মুহূর্তটির বিশেষ মূল্য রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here